বরিশালে মুখোমুখি ভোটার-মেয়র প্রার্থী,প্রতিশ্রুতির ফুলঝুড়ি

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের অঙ্গীকার করেন মেয়র প্রার্থীরা-বরিশাল নিউজ

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে যোগ্য ও সৎ প্রার্থী বাছাই করতে ভোটারদের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে জনগণের মুখোমুখি অনুষ্ঠানের আয়োজন করে সুশাসনের জন্য নাগরিক- সুজন বরিশাল জেলা ও মহানগর কমিটি ।
বরিশাল অশ্বিনী কুমার হলে শুক্রবার সকাল ১০টায় এই জবাবদিহি অনুষ্ঠানে সাতজন মেয়র প্রার্থীর মধ্যে ছয়জন অংশ নেন। আওয়ামী লীগ প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ জনগনের মুখোমুখি অনুষ্ঠানে অংশ নেননি।
বিএনপি মেয়র প্রার্থী মো.মজিবর রহমান সরোয়ার,জাতীয় পার্টির মো.ইকবাল হোসেন তাপস, কমিউনিস্ট পার্টির একে আজাদ,বাসদের ডাক্তার মনিষা চক্রবর্তী, ইসলামি আন্দোলন বাংলাদেশের ওবায়দুর রহমান মাহবুব এবং স্বতন্ত্র প্রার্থী বশির আহমেদ ঝুনু দুই পর্বে ভোটারদের সরাসরি প্রশ্নের জবাব দেন।
এসব প্রশ্নত্তোর পর্বে ভোটাররা নারী ও শিশু বান্ধব নগরী, জলাবদ্ধতা দূর, আবর্জনা অপসারণ,হকার পূর্ণবাসন, নগরবাসীর ভাগ্য উন্নয়ন,মাদক নির্মুলসহ বেশ কিছু বিষয়ে মেয়র প্রার্থীদের কর্মসূচী জানতে চান।
সুজনের বদিউল আলম মজুমদার প্রার্থীদের আচরণবিধি মেনে চলার,ভোট না কেনার এবং প্রতিবছর সম্পদের হিসাব দেওয়ার অঙ্গীকারসহ বেশ কিছু অঙ্গীকার আদায় করেন মেয়র প্রার্থীদের কাছ থেকে।
দর্শকদের প্রশ্নত্তোর পর্ব, সংক্ষিপ্ত কথামালা আর প্রতিদ্বন্দ্বি মেয়র প্রার্থীদের বক্তব্যে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে। অনুষ্ঠানের একপর্যায়ে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীকে ভোট দেওয়ার জন্য ভোটারদেরও শপথ করান সুজন কেন্দ্রীয় কমিটির সম্পাদক । ড. বদিউল আলম মজুমদার গণরায় মেনে নেয়ার জন্য প্রার্থীদের প্রতি আহবান জানান। এছাড়াও যারা নির্বাচিত হবেন নামে-বেনামে কর্পোরেশনে কোন ঠিকাদারি না করার জন্য আহবান জানান তিনি।

১০%দের ভোট না দিতে ঝুনুর আহবান
অনুষ্ঠানে স্বতন্ত্র মেয়র প্রার্থী বশির আহমেদ ঝুনু বলেন, বিগত সময়ে মেয়রের পদে থেকে কে কি করেছেন তা সবাই জানে। মেয়র পদে দুর্ণীতিমুক্তদের বসা প্রয়োজন। ১০ %দের ভোট না দেয়ার আহবান জানান তিনি।
ঝুনু নির্বাচিত হলে ১০ ইউনিয়নকে সিটিভুক্ত করা,পার্সেন্টিজমুক্ত সিটি কর্পোরেশন , দুর্নীতি ছুড়ে ফেলা, কর্মসংস্থান সৃষ্টি এবং মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত এবং ধর্ম যাজকদের সিটি ভাতা প্রদান, জলাবদ্ধতা নিরসন,মাদকমুক্ত নগরী গড়ার প্রতিশ্রুতি দেন।

সুন্দর নগরী গড়ার আকাঙ্খা সরোয়ারের
বিএনপি’র মেয়র প্রার্থী মজিবর রহমান সরওয়ার বলেন, বরিশারকে সুন্দর নগরী হিসাবে গড়ে তোলার আকাঙ্খা নিয়ে ফিরে এসেছি। গনতান্ত্রিক সরকার নির্বাচিত না হলে সিটি কর্পোরেশনকে এগিয়ে নেয়া যাবে না উল্লেখ করে‌ তিনি বলেন, উন্নয়নের জন্য আমাদের বাজেটে বরাদ্দের নিভর্রতা কমাতে হবে। তার মেয়র আমলের উন্নয়নের উল্লেখ করে সরোয়ার বলেন, মেয়র হলে নগর উন্নয়নে পরিকল্পনা করে জনগনের সাথে মিলেমিশে কাজ করবো।খাল খনন, জলাবদ্ধতা নিরসন, শহর রক্ষাবাধ নির্মান, নবীনদের জন্য কর্মসংস্থানসহ অসমাপ্ত কাজ সম্পন্ন করবো।

ভাগ্যোন্নয়নের কাজ করবেন ডা.মনিষা
বাসদের মেয়র প্রার্থী ডাঃ মনিষা চক্রবর্তী নির্বাচিত হলে নগর কাউন্সিলের মাধ্যমে মাস্টার প্ল্যান বাস্তবায়নসহ জনগণের মতামত নিয়ে উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করার কথা বলেন। তিনি আরো বলেন বিগত ১৫ বছরে কোন মেয়রই নারী বান্ধব কর্মসূচী হাতে নেয়নি। তিনি মেয়র হলে কর্মজীবী নারী হোষ্টেল, ডে কেয়ার সেন্টার, নারীদের জন্য পৃথক শৌচাগারসহ নারীবান্ধব কর্মকান্ড পরিচালনা করা হবে বলে প্রতিশ্রুতি দেন। চিকিৎসা সুবিধা বঞ্চিতদের জন্য এলাকায় এলাকায় স্বাস্থ্যকেন্দ্র নির্মাণের ঘোষণা দেন তিনি।পাশাপাশি সমাজ থেকে মাদক ও সন্ত্রাসমুক্ত করতে পাড়ায় পাড়ায় পাঠশালা তৈরি,রচনা প্রতিযোগিতা, গণিত উৎসব, সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা করার উদ্যোগ নেবেন বলে জানান। নগরবাসীর ভাগ্যোন্নয়নের জন্য ডা.মনিষা শিল্পদ্যোক্তাদের প্রণোদনা দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলেন তিনি।

বস্তিবাসীর পুর্নবাসন করবেন আজাদ
সিপিবির মেয়র প্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, বরিশাল সিটি কর্পোরেশনকে দৃষ্টিনন্দন একটি নগরী হিসেবে গড়ে তোলা হবে। জলাবদ্ধতা নিরসন, সড়ক উন্নয়নসহ নাগরিক সমস্যাগুলোর সমাধান করা হবে। নগরের বস্তি এলাকার মানুষদের পুর্নবাসনের উদ্যোগ নেয়া হবে।

নগর ভবন নয়, তাপসের হবে সেবক ভবন

জাতীয় পার্টির মনোনীত মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস নির্বাচিত হলে নগর ভবনকে ‘সেবক ভবন’ এবং নগর পিতার বদলে ‘ নগরের সেবক’ নাম ধারণ করবেন। আর খালগুলো দখলমুক্ত ও নর্দমা পরিষ্কারের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন তার প্রথম কাজ হবে বলে জানান।
সুষ্ঠ ও নিরপেক্ষ একটি নির্বাচনের দাবি জানিয়ে তাপস বলেন,জনগনের উন্নয়ন আর প্রতিশ্রুতির ফুলঝুড়ি দিতে চাইনা। জনগন সবার ওপরে।

যা যা দরকার সব করবেন ওবায়দুর
ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী ওবাইদুর রহমান মাহবুব বলেন,সিটি কর্পোরেশনকে সুন্দর ও সমৃদ্ধ করার জন্য যা যা করার দরকার সব করা হবে।
এছাড়াও তিনি কর্পোরেশনের নিজস্ব আয় দিয়ে যাবতীয় উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের প্রতিশ্রুতি দেন।
সুজন বরিশাল মহানগর কমিটির সভাপতি শাহ সাজেদার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো ছিলেন জেলা কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, মহানগর সাধারণ সম্পাদক রফিকুল আলম, জেলা কমিটির সাধারন সম্পাদক রনজিৎ দত্ত, কেন্দ্রীয় কমিটির সদস্য দিলীপ সরকার।
বরিশাল নিউজ/এমএম হাসান

Comments

comments

২০১৮-০৭-১৩T২০:১৩:২১+০০:০০ শুক্রবার, জুলাই ১৩, ২০১৮ ৮:১৩ অপরাহ্ণ|